Date: December 02, 2022

দৈনিক দেশেরপত্র

collapse
...
Home / জাতীয় / ২১ আগস্ট গ্রেনেড হামলা: দ. আফ্রিকায় পলাতক ২ আসামিকে ফেরত চেয়েছে বাংলাদেশ - দৈনিক দেশেরপত্র - মানবতার কল্যাণে সত্যের প্রক...

২১ আগস্ট গ্রেনেড হামলা: দ. আফ্রিকায় পলাতক ২ আসামিকে ফেরত চেয়েছে বাংলাদেশ

November 22, 2022 04:16:35 PM   স্টাফ রিপোর্টার
২১ আগস্ট গ্রেনেড হামলা: দ. আফ্রিকায় পলাতক ২ আসামিকে ফেরত চেয়েছে বাংলাদেশ

দক্ষিণ আফ্রিকায় পলাতক ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলার দুই আসামিকে বাংলাদেশে ফেরাতে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

মঙ্গলবার (২২ নভেম্বর) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক বৈঠক শেষে তিনি এ তথ্য জানান।

ঢাকায় সফররত দক্ষিণ আফ্রিকার উপ-পররাষ্ট্রমন্ত্রী ক্যান্ডিট মাসেগো ডিলামিনির সঙ্গে বৈঠক করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

বৈঠক শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী জানান, দক্ষিণ আফ্রিকায় ২১ আগস্ট গ্রেনেড হামলার দুজন আসামি আছে বলে আমরা জানতে পেরেছি। এর মধ্যে একজনের অবস্থান আমরা নিশ্চিত। তাদের কীভাবে ফিরিয়ে আনা যায়, সেটা নিয়ে আলোচনা হয়েছে।

শাহরিয়ার আলম বলেন, দক্ষিণ আফ্রিকায় প্রচুর কয়লা রয়েছে। সেখান থেকে কয়লা আমদানি নিয়েও আলোচনা হয়েছে।

দক্ষিণ আফ্রিকার উপ-পররাষ্ট্রমন্ত্রী ক্যান্ডিট মাসেগো ডিলামিনি বলেন, বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার অর্থনীতি ও ইতিহাসের অনেক মিল রয়েছে। জননেতা নেলসন ম্যান্ডেলা ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জনগণের মুক্তির জন্য লড়াই করেছেন। তারা দুজনেই দীর্ঘদিন জেল খেটেছেন।

তিনি বলেন, দুই দেশের মধ্যে আমরা ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে সহযোগিতা আরও বাড়াতে চাই। এনার্জি খাতেও সহযোগিতা বাড়ানো যেতে পারে।

২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি মাওলানা তাজ উদ্দিন দক্ষিণ আফ্রিকায় পালিয়ে রয়েছেন।