Date: January 28, 2023

দৈনিক দেশেরপত্র

collapse
...
Home / জাতীয় / রাজধানীসহ দেশের মধ্যাঞ্চলে শীত বেড়েছে - দৈনিক দেশেরপত্র - মানবতার কল্যাণে সত্যের প্রকাশ

রাজধানীসহ দেশের মধ্যাঞ্চলে শীত বেড়েছে

December 20, 2022 08:01:27 AM  
রাজধানীসহ দেশের মধ্যাঞ্চলে শীত বেড়েছে

নগর প্রতিনিধি, ঢাকা:
রাজধানী ঢাকাসহ দেশের মধ্যাঞ্চলে বাড়ছে শীত। দুদিনের ব্যবধানে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াসের বেশি কমে গেছে। শনিবার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গত রবিবার তা কমে হয় ১৬ ডিগ্রি সেলসিয়াস।


সোমবার সকালে ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল কুমিল্লায়। যেখানে একদিন আগে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

অন্যদিকে গত রবিবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। গতকালও সেখানে একই তাপমাত্রা রয়েছে। যদিও দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলের বিভিন্ন স্থানে সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে কমেছে শীতের অনুভূতি। তবে ঢাকা ছাড়াও মধ্যাঞ্চলের টাঙ্গাইল ও ফরিদপুরে তাপমাত্রা কমেছে। 


আবহাওয়াবিদ মো. আবদুর রহমান খান জানান,  দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে দক্ষিণ বঙ্গোপসাগরের মধ্যাঞ্চল এবং তৎসংলগ্ন এলাকায় বিরাজমান রয়েছে। এর বর্ধিতাংশ উত্তর-বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে তিনি বলেন, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। এসময়ে সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান আবদুর রহমান খান।