Date: December 02, 2022

দৈনিক দেশেরপত্র

collapse
...
Home / প্রযুক্তি / মোবাইল প্লাটফর্মে হোয়াটসঅ্যাপের ভোটিং ফিচার চালু - দৈনিক দেশেরপত্র - মানবতার কল্যাণে সত্যের প্রকাশ

মোবাইল প্লাটফর্মে হোয়াটসঅ্যাপের ভোটিং ফিচার চালু

November 19, 2022 10:56:16 AM   প্রযুক্তি ডেস্ক
মোবাইল প্লাটফর্মে হোয়াটসঅ্যাপের ভোটিং ফিচার চালু

মেসেজিং অ্যাপ্লিকেশনের জন্য দীর্ঘদিন ধরে পোল ফিচারের পরীক্ষা চালাচ্ছে হোয়াটসঅ্যাপ। আগে এ বিষয়ে প্রতিবেদনও প্রকাশ হয়েছিল যে মেটা মালিকানাধীন প্লাটফর্মটি নতুন একটি ফিচার নিয়ে কাজ করছে। যেটি গ্রুপ চ্যাটে পোল বা ভোটদানের সুবিধা দেবে। বর্তমানে সব ব্যবহারকারীর জন্য আনুষ্ঠানিকভাবে ফিচারটি চালু করা হয়েছে। খবর গিজমোচায়না। অ্যাপের আপডেটেড ভার্সন ইনস্টলের মাধ্যমে যেকোনো ব্যবহারকারী সহজেই ফিচারটি ব্যবহার করতে পারবে। হোয়াটসঅ্যাপের স্ট্যাবল ভার্সনে পোল ফিচারটি যুক্ত রয়েছে। এর আগে শুধু বেটা ভার্সনে ফিচারটি ছিল। ফিচারটি গ্রুপ চ্যাটের পাশাপাশি ওয়ান-অন-ওয়ান বা পারস্পরিক কথোপকথনেও ব্যবহার করা যাবে।
ফিচারটিতে ১২টি অপশন রয়েছে। অর্থাৎ একটি একক পোল বা ভোট প্রদান কার্যক্রমে ১২টি অপশন যুক্ত করা যাবে। তবে শুধু একজন একাধিক অপশন যুক্ত করতে পারবে। দুটি বিকল্প থাকলেই কেবল নতুন করে পোল তৈরি করা যাবে বলে প্রতিষ্ঠান সূত্রে জানা গিয়েছে। ভোট দেয়ার সময় প্রত্যেক ব্যবহারকারী একাধিক অপশন নির্বাচন করতে পারবে। এছাড়া চাইলে শুধু একটি অপশনও নির্বাচন করা যাবে। অপশন পরিবর্তন, সংযোজনের ক্ষেত্রে প্লাটফর্মে কোনো সুনির্দিষ্ট বিধিনিষেধ নেই। পোল শেষ হওয়ার আগে ব্যবহারকারী যতবার খুশি তাদের পছন্দের অপশন পরিবর্তন করতে পারবে।
ফিচারটি ব্যবহারের জন্য অ্যান্ড্রয়েড স্মার্টফোনে থাকা হোয়াটসঅ্যাপে প্রবেশ করতে হবে। এরপর সেখানে থাকা গ্রুপ বা সিঙ্গেল কথোপকথনে ক্লিক করতে হবে। সেখানে নিচের দিকে থাকা অ্যাটাচমেন্ট বাটনে ক্লিক করলে নিচের দিক পোল অপশনটি দেখা যাবে। অপশনে প্রবেশ করে নির্ধারিত প্রশ্নের সঙ্গে দুটি উত্তর যুক্ত করা যাবে। আইওএসের জন্য হোয়াটসঅ্যাপে থাকা প্লাস আইকনে ক্লিক করে ভেতরে থাকা অপশন থেকে পোল খুঁজে নিতে হবে।