Date: July 03, 2022

দৈনিক দেশেরপত্র

collapse
...
Home / এক্সক্লুসিভ / শিবালয়ে পদ্মার বালু উত্তোলন ও বিক্রির মহোৎসব - দৈনিক দেশেরপত্র - মানবতার কল্যাণে সত্যের প্রকাশ

শিবালয়ে পদ্মার বালু উত্তোলন ও বিক্রির মহোৎসব

June 20, 2022 10:17:22 PM  
শিবালয়ে পদ্মার বালু উত্তোলন ও বিক্রির মহোৎসব

মাসুদ চৌধুরী সাঈদ, মানিকগঞ্জ:
মানিকগঞ্জের শিবালয় উপজেলার পদ্মা নদীর ঘাটে আধিপত‍্য বিস্তার করে চলছে পদ্মার বালু উত্তোলন ও বিক্রির মহোৎসব। জানা যায়, পাটুরিয়া ঘাট এলাকায় দিন শেষে সন্ধ্যার পর শুরু হয় মাটি বিক্রি। গভীর রাত পর্যন্ত নদীর তীরবর্তী এলাকাজুড়ে একটি চক্র দীর্ঘদিন যাবৎ ক্ষমতার দাপুটে ভেকু দিয়ে মাটি কেটে জেলার বিভিন্ন অঞ্চলে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছে। শতশত ড্রাম-ট্রাক চলছে ঢাকা-পাটুরিয়া-আরিচা মহাসড়কে। আর হরহামেশাই ঘটছে নানা দুর্ঘটনা।

জানা যায়, সম্প্রতি টেপড়া বাসস্ট‍্যান্ডে সন্ধ্যার ড্রাম-ট্রাকের চাপা পরে মোটরসাইকেল আরোহী একজনের মৃত্যু হয়। এতে আহত অপরজন চিকিৎসাধীন রয়েছে।

সরেজমিনে দেখা যায়, লঞ্চ ঘাট থেকে শুরু করে ১ ও ২ নং ঘাটে নদীর তীর থেকে ভেকু দিয়ে মাটি বিক্রি করছে। ঘাট এলাকাসহ নানা স্থাপনা যেকোনো মূহুর্তে নদীগর্ভে বিলীন হয়ে যেতে পারে ধারণা সচেতন মহলের। এছাড়াও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেগা প্রকল্প আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম-২ সহ আরও কয়েকটি প্রকল্প আছে ঘাট সংলগ্ন এলাকায়। এভাবে মাটি কাটলে ভবিষ্যতে এসব স্থাপনা ধ্বংসের মুখে পড়বে বলে ধারণা অনেকের।

জানা গেছে, ইতোপূর্বে মাটি খেকোদের বিরুদ্ধে এক সাংবাদিক প্রতিবেদন করায় নির্যাতন ও মেরে রক্তাক্ত করা হলেও তার কোনো প্রতিবাদ হয়নি। অভিযোগ রয়েছে কিছু হলুদ সাংবাদিক ও প্রশাসন ম‍্যানেজ করে চলছে এ ব‍্যবসা।

এ বিষয়ে বিআইডব্লিউটিএ’র কর্মকর্তারা বলেন, “মাটি কাটার কথা জানিনা। তবে বিষয়টি দেখছি।” তবে বালু উত্তোলন সেন্ডিকেটে জড়িতদের সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও কাউকে পাওয়া যায় নি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. জাহিদুর রহমান জানান, বালু উত্তোলনের বিষয়টি সম্প্রতি জেনেছি। বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে এলাকার সচেতন মহলের দাবি, শতশত ঘর-বাড়ি নদীগর্ভে চলে গেছে। যেভাবে পদ্মা-যমুনায় ভেকু-ড্রেজার দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে একারণে ভাঙ্গণ বেশী। ঘাট রক্ষা করতে হলে অতি তারাতারি বালু কেটে বিক্রি বন্ধ করা জরুরি বলে মনে করেন তারা।