Date: December 02, 2022

দৈনিক দেশেরপত্র

collapse
...
Home / এক্সক্লুসিভ / ভারতের দিকে যাচ্ছে নিম্নচাপ, বন্দরে ১ নম্বর সতর্ক সংকেত বহাল - দৈনিক দেশেরপত্র - মানবতার কল্যাণে সত্যের প্রকাশ

ভারতের দিকে যাচ্ছে নিম্নচাপ, বন্দরে ১ নম্বর সতর্ক সংকেত বহাল

November 21, 2022 08:15:11 PM   স্টাফ রিপোর্টার
ভারতের দিকে যাচ্ছে নিম্নচাপ, বন্দরে ১ নম্বর সতর্ক সংকেত বহাল

বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি ভারতের স্থলভাগের দিকে এগিয়ে যাচ্ছে। অন্যদিকে বাংলাদেশের সমুদ্রবন্দরগুলোতে বহাল রাখা হয়েছে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত।

সোমবার সকালে সর্বশেষ আবহাওয়া পরিস্থিতিতে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে। এটি গতকাল সকাল ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ৪৩০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ৩৭৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৩২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৩২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।

এটি আরও পশ্চিম বা উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৪০ কিলোমিটার, যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ৫০ কিলোমিটার পর্যšত্ম বৃদ্ধি পাচ্ছে। নি¤্নচাপ কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে সতর্কবার্তায়।

ভারতের আবহাওয়া অধিদপ্তর গতকাল সকালে এক বুলেটিনে জানিয়েছে, নিম্নচাপটি গত ৬ ঘণ্টায় ১২ কিলোমিটার গতিতে উত্তর-পশ্চিম দিকে এগিয়েছে। উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এগিয়ে মঙ্গলবারের মধ্যে এটি ভারতের দক্ষিণ অন্ধ্রপ্রদেশ-উত্তর তামিলনাড়ু-পুন্ডুচেরি উপকূল অতিক্রম করতে পারে। এরপর এটি দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হতে পারে। গতকাল সোমবার সকালে দেশের সর্বনি¤্ন তাপমাত্রা ১২ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায়।

ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়াবিদ মো. আবদুর রহমান খান জানান, গতকাল সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ভোরের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। এ সময়ে সারাদেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে জানিয়ে তিনি বলেন, পরবর্তী তিন দিনে রাতের তাপমাত্রা কমতে পারে।