Date: July 03, 2022

দৈনিক দেশেরপত্র

collapse
...
Home / জাতীয় / বৃষ্টিপাত কমে যাওয়ায় বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে - দৈনিক দেশেরপত্র - মানবতার কল্যাণে সত্যের প্রকাশ

বৃষ্টিপাত কমে যাওয়ায় বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে

June 22, 2022 02:27:29 PM  
বৃষ্টিপাত কমে যাওয়ায় বন্যা পরিস্থিতির উন্নতি হচ্ছে

ভারি বৃষ্টিপাত ও উজানের ঢলে সিলেট ও সুনামগঞ্জে ভয়াবহ বন্যা দেখা দেয়। তবে বৃষ্টিপাত কমে যাওয়ায় এই দুই জেলার বন্যা পরিস্থিতির ধীরে ধীরে উন্নতি হচ্ছে। তবে মধ্যাঞ্চলে বেড়ে চলেছে পানি।

এছাড়া দেশের নদীগুলোর ১০৯টি পর্যবেক্ষণ পয়েন্টের মধ্যে ৬৮টিতে পানি বাড়তে দেখা যাচ্ছে। বিপৎসীমার উপর দিয়ে বইছে ৯টি নদীর পানি। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র এসব তথ্য জানিয়েছে।

কেন্দ্রের তথ্য অনুযায়ী, ভারি বর্ষণ না থাকায় আগামী ২৪ ঘণ্টায় সিলেট, সুনামগঞ্জ, নেত্রকোণা, হবিগঞ্জ ও মৌলভীবাজারের বন্যা পরিস্থিতি উন্নতি হতে পারে। এছাড়া শরীয়তপুর, ফরিদপুর, রাজবাড়ী জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

পূর্বাভাস ও সতর্কীকরন কেন্দ্রের উপ-বিভাগীয় প্রকৌশলী সরদার উদয় রায়হান বলেন, ‘উত্তর পূর্বাঞ্চলে বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হচ্ছে, তবে মধ্যাঞ্চলের দিকে পানি বাড়ছে, এতে দুয়েকদিনের জন্য অল্প কয়েকটি জেলার নিম্নাঞ্চল প্লাবিত হতে পারে।

তিনি আরো বলেন, বৃষ্টিপাতের প্রবণতা কমে আসছে। সেই সঙ্গে উজানেও ভারি বর্ষণের সম্ভাবনা কম। উজানে পানি বাড়লেও অল্প বাড়তে পারে। উজান থেকে যেহেতু মধ্যাঞ্চলে পানি নামছে, সেহেতু গুরুতর বন্যার আর আশঙ্কা নেই।