Ultimate magazine theme for WordPress.

দ. আফ্রিকায় সহিংস বিক্ষোভে নিহত ৭০

নিউজ ডেস্ক:
দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমার কারাদণ্ড দেওয়ার পর দেশটির একাংশে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। একইসঙ্গে চলছে লুটপাট। ৫ দিন ধরে চলা সহিংসতায় এখন পর্যন্ত ৭০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। নিহতদের মধ্যে ১০ জন পদদলিত হয়ে মারা গেছে।

পুলিশ এ পর্যন্ত ১২শর বেশি লোককে গ্রেফতার করেছে। পুলিশকে সহায়তা করতে বর্তমানে সেখানে সেনা মোতায়েন করা হয়েছে। দক্ষিণ আফ্রিকার পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, সহিংসতার উসকানিদাতা হিসেবে তারা সন্দেহভাজন ১২ জনকে শনাক্ত করেছেন। এছাড়া সব মিলিয়ে ১২শ ৩৪ জনকে গ্রেফতার করা হয়েছে।

দেশটির প্রেসিডেন্ট সিরিল রামাফোসা বলেছেন, গত তিন দশকে তিনি এ ধরনের সহিংসতা দেখেননি। আগুন দেওয়া হয়েছে, মহাসড়ক অবরোধ করা হয়েছে, শহরের ব্যবসায় প্রতিষ্ঠান এবং গুদামে লুটপাট চালানো হয়েছে।

সোমবার বিকেল পর্যন্ত দুই শতাধিক শপিং মলে লুটপাট চালানো হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা ব্লুমবার্গ। দক্ষিণ আফ্রিকার সবচেয়ে বড় শহরাঞ্চল সোয়েতোতে বেশ কিছু শপিং সেন্টার পুরোপুরি লুটে নেওয়া হয়েছে।

গত মাসে প্রেসিডেন্ট হিসেবে নিজের শাসনামলে দুর্নীতির তদন্তে অংশ নিতে না পারায় আদালত অবমাননার দায়ে দণ্ডিত হন জুমা। ৯ বছর বয়সী এই নেতা দুর্নীতির অভিযোগ অস্বীকার করেছেন। তাকে ১৫ মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। বুধবার বিকেলে আত্মসমর্পণের পর তাকে কারাগারে পাঠানো হয়েছে।

Leave A Reply

Your email address will not be published.