Date: December 02, 2022

দৈনিক দেশেরপত্র

collapse
...
Home / প্রযুক্তি / ক্লাউড কম্পিউটার বানাবে এনভিডিয়া-মাইক্রোসফট - দৈনিক দেশেরপত্র - মানবতার কল্যাণে সত্যের প্রকাশ

ক্লাউড কম্পিউটার বানাবে এনভিডিয়া-মাইক্রোসফট

November 18, 2022 11:42:44 AM   প্রযুক্তি ডেস্ক
ক্লাউড কম্পিউটার বানাবে এনভিডিয়া-মাইক্রোসফট

সবচেয়ে শক্তিশালী ক্লাউড কম্পিউটার তৈরিতে একত্রে কাজ করবে বিশ্বের দুই প্রযুক্তি জায়ান্ট এনভিডিয়া ও মাইক্রোসফট। এনভিডিয়ার গ্রাফিকস প্রসেসিং ইউনিট (জিপিইউ), কোয়ান্টাম ২ ইনফিনিব্যান্ড নেটওয়ার্কিং প্লাটফর্ম, এআই এন্টারপ্রাইজ সফটওয়্যার ও মাইক্রোসফটের আজুর ক্লাউড প্লাটফর্ম ঘিরে এ কার্যক্রম পরিচালনা করা হবে। ক্লাউড কম্পিউটার তৈরিতে দুটি প্রতিষ্ঠানের মধ্যে কয়েক বছরের জন্য চুক্তি সম্পন্ন হয়েছে। সম্প্রতি দেয়া এক ঘোষণায় এনভিডিয়া জানায়, নতুন এ প্রকল্পে ডিপ লার্নিং ও লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল অ্যাপ্লিকেশনের জন্য এ১০০ ও এইচ১০০ সংস্করণের কয়েক হাজার জিপিইউ ব্যবহার করা হবে।
এনভিডিয়ার হপার এইচ১০০-কে বর্তমানে সবচেয়ে শক্তিশালী জিপিইউ হিসেবে গণ্য করা হয়। আর কোম্পানির তৈরি সবচেয়ে শক্তিশালী জিপিইউগুলোর মধ্যে দ্বিতীয় হিসেবে বিবেচিত এ১০০। মাইক্রোসফটের সঙ্গে যৌথ প্রকল্পে নিজস্ব কোয়ান্টাম-২ ইনফিনিটিব্যান্ড নেটওয়ার্ক প্লাটফর্ম এনভিডিয়া ব্যবহার করবে। দুটি সার্ভারের মধ্যে প্রতি সেকেন্ডে ৪০০ গিগাবিট গতিতে তথ্য আদান-প্রদান করবে প্লাটফর্মটি।
মাইক্রোসফটের এআই সফটওয়্যার ডিপস্পিড নিয়েও কাজ করবে দুই প্রতিষ্ঠান। বিবৃতিতে এনভিডিয়া জানায়, জোটের অংশ হিসেবে এনভিডিয়া আজিউর ভার্চুয়াল মেশিন কাজে লাগিয়ে গবেষণা এবং জেনারেটিভ এআই প্রযুক্তি উন্নয়নের গতি বাড়াবে। সাম্প্রতিক সময়ে প্রযুক্তি খাতে জেনারেটিভ এআই মডেল নিয়ে আগ্রহ, আলোচনা ও কর্মতত্পরতা বেড়েছে। প্রোগ্রামারদের সরবরাহকৃত ও অনলাইনে উন্মুক্ত তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে শেখার এবং সিদ্ধান্ত নেয়ার সক্ষমতা আছে এমন এআই মডেলগুলোই সোজা ভাষায় জেনারেটিভ এআই মডেল নামে পরিচিক। ভিডিও বানাতে পারে, কণ্ঠস্বর অনুকরণ করতে পারে এবং অডিও ফাইল থেকে টেক্সট লিখতে পারে এমন এআই মডেলও আছে বাজারে।