Ultimate magazine theme for WordPress.

অনেক মজার স্বাদের মিষ্টি কুমড়ার পায়েস

নিউজ ডেস্ক:
মিষ্টি কুমড়ার পায়েস। খুব বেশি পরিচিত খাবার না হলেও স্বাদ বৈচিত্র্যে বেশ জনপ্রিয়। রংপুর অঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানে এর কদর রয়েছে। সবকিছু সহজলভ্য হওয়ায় যে কেউ মাত্র ত্রিশ থেকে পয়তাল্লিশ মিনিটে জনপ্রিয় এই পায়েস তৈরি করতে পারবেন। এটা যেমন স্বাদে ভরা, তেমনি পরিবেশনেও নজর কাড়ে। গালগল্প আর আড্ডার ফাঁকে এভাবেই কথাগুলো বলছিলেন জুঁই।

মিষ্টি কুমড়ার পায়েস রান্না নিয়ে কথা হয় কলেজ পড়ুয়া এই শিক্ষার্থীর সাথে। তিনি থাকেন রংপুর মহানগরীর শাপলা চত্ত্বর হাজীপাড়া এলাকায়। বাসায় মেহমান এলে প্রায়ই মিষ্টি কুমড়ার পায়েসে অতিথি আপ্যায়ন করেন তিনি।

মিষ্টি কুমড়া দিয়ে পায়েস রান্নার আন্দ্যোপান্ত জানাতে গিয়ে জুঁই বলেন- এই রেসিপি ছেলে মেয়ে যে কেউই রান্না করতে পারবেন। তবে সতর্ক থাকতে হবে মিষ্টি কুমড়া সিদ্ধ করার গরম পানি এবং পায়েস তৈরির ফুটন্ত দুধ যেন শরীরে না পড়ে।

এই পায়েস রান্না করার জন্য মিষ্টি কুমড়া বাধ্যতামূলক। এছাড়া পরিমাণ মত দুধ, চিনি, লবণ, সাদা এলাচ, দারুচিনি, তেজপাতা, চেরি ফল, কিসমিস, বাদাম। চাইলে এই রেসিপি সুন্দরভাবে পরিবেশন ও আকর্ষণ বাড়ানোর জন্য রকমারি নকশায় গাজর কেটেও দেয়া যাবে।

মিষ্টি কুমড়ার পায়েস রান্না করার জন্য প্রথমে পরিমাণ মত কুমড়াা ছোট ছোট টুকরো করে কেটে নিতে হবে। এরপর গরম পানিতে কুমড়ার টুকরোগুলো কমপক্ষে পনের থেকে বিশ মিনিট সিদ্ধ করতে হবে। কুমড়া সিদ্ধ হয়ে গেলে গরম পানি থেকে সিদ্ধ টুকরোগুলো আলাদা করতে হবে। তারপর পরিমাণ মত গাভীর তরল দুধ ভালোভাবে ফুটিয়ে নিতে হবে। এরপর সেই ফুটন্ত দুধে পরিমাণ মত চিনি, কয়েকটা সাদা এলাচ, দারুচিনি ও তেজপাতা ছেড়ে দিতে হবে। পায়েসে মিষ্টি কড়া করতে সামান্য পরিমাণ লবণ ব্যবহার করা যেতে পারে।

পাঁচ থেকে দশ মিনিট পর মিষ্টি কুমড়ার সিদ্ধ টুকরোগুলো ওই দুধের পাত্রে ঢেলে ভালো করে গরম করে নিতে হবে। দুধ ও মিষ্টি কুমড়ার টুকরোগুলো গাঢ় হবার পর পরিবেশন করা যাবে। এসময় পায়েসের পাত্রে কিসমিস, চেরি ফল, বাদাম দিয়ে খেতে আরও স্বাদ লাগবে। তবে আকর্ষণ বাড়াতে বাহারি ডিজাইনে গাজর কেটেও দেয়া যাবে। এভাবেই রান্না হয়ে যাবে মিষ্টি কুমড়ার পায়েসের।

হাসতে হাসতে গরম পায়েস হাতে তুলে দিয়ে জুঁই বললেন, মিষ্টি কুমড়ার পায়েস যেমন সুস্বাদু তেমনি ভিটামিন যুক্ত। খেতেও বেশ মজা। তাই চাইলে আপনিও রান্না করতে পারবেন।

Leave A Reply

Your email address will not be published.